অগ্নির বিদ্যুৎ ঝলকে
ঝল্'কে উঠলো তার মুখ ;
এক সোনালী রোদ্দুরের হাসি ছড়ানো
সুন্দর অবলীলায় গাড় থেকে গাড়তর ।


অন্ধকারের পথে নেমে এলো
জোনাকীর ঝিঁ ঝিঁ রবে ;
একবুক সাহস আর অভিমান ;
আরক্ত রক্তিম মুখে পূর্বরাগের
            বিদ্যুৎ স্ফুরণ ।


জলন্ত সূর্যের দগ্ধ অগ্নিপিন্ডের মতো
দাউ দাউ করে জ্বলছে
এই বুক , এই হৃদয় .... ।


~~~ ০০০ ~~~