বয়:সন্ধিকালীন মুখ ,


বড় আশ্চর্য আনন্দের বিশ্ববৈভব
খুঁজে ফেরে ,  বিকালের রাস্তার চৌমাথায় ;
প্রেমিক-প্রেমিকার কাতর চোখে
রাত্রির ভাব - প্রতিমাকে  উৎসর্গ করে ।


জাদুকরী বৃক্ষকান্ডে জীবন মুক্তি ---


তৃষ্ণা আর অনুশোচনায় জড়ানো নবীন রাত্রি
হৃদয়ে-ওষ্ঠে উষ্ণতার অনুভব ;
চশমার ফাঁক দিয়ে সব সিদ্ধির
নগ্ন অধিশ্বরের নির্মলতার নোংরামী চিৎকার ।


কৃতঘ্ন আলো জ্বলে তার বিষাক্ত দাতের উপর
শয্যায় আত্কে উঠে নিদ্রার খোলস ভাঙ্গে ।


অনন্ত স্বপ্নের আমন্ত্রণ -----


ক্ষুধা, মিথ্যা ও দারিদ্রকে সম্পদ করে
জলমগ্ন শবের মতো ভেসে যায় ।



সূদুর নীহারিকার মধ্যে তবুও: একদিন
সেই রহস্যময় রাস্তার চৌমাথায়
মাতৃত্বের ভিজে পোশাকে, গর্ভগৃহে ফেলে
কৃতঘ্ন স্নেহের বিষাক্ত নিশ্বাস ।


~~~~ ০০০০ ~~~~~