মুখ থুবড়ে পড়ে আছে একটা বড় বটগাছ ,
পাতাঝরা পোড়ো গাছের ডালপালা
ছেঁড়া ক্ষত বিক্ষত শেকোড়ের কান্না
পেশীর মধ্যে মৃত্যু লুকিয়ে আছে , তবুওঃ
পৃথিবী শুধু ওগরাচ্ছে কালো ধোঁয়া ।
স্নাযুগুলি শিথিল হয়ে আসছে .....
মৃত্যুর কল্পনা ভাস্বর স্মৃতির প্রতিকৃতিতে
সত্যের বাকরুদ্ধতা মুক্তির অপেক্ষায় আজ অবরুদ্ধ ।।


বেতার সুরের মূর্ছনা তোলে সপ্তকির তালে
স্মৃতির প্রতিকৃতি আলো আধারিতে খেলা করে ।
আমরা স্বপ্ন দেখি মাথা-মুন্ডুহীন , অলীক
সপ্ত আসমানের মতো অদৃশ্য সব স্বপ্ন ।
দর্পনে নিজস্ব প্রতিকৃতি দেখে শিউরে উঠি ,
পোড়া মুখ - ক্ষত বিক্ষত হৃদয় - শান্ত বিবেক ।।