# রবিবার রাত্রি


আমার ভৌতিক ছায়ায় আবদ্ধ আমাকে বারবার কুপিয়ে জখম করতে থাকি, ঘুম ভাঙে না স্বপ্ন মরে প্রজাপতি হয়ে ওড়ে, স্বপ্ন চলতে থাকে, উন্মুক্ত বাস্তবও...


# জলকামানের মুখ


জলকামানের মুখে লাথি মারলে রাষ্ট্রের বুকে ব‍্যাথা লাগতে পারে, একে সত্য ভেবে নিয়ে নিশ্চিত পুলিশ লাথিতে শেকল পরাতে যায়। প্রান্তিক মানুষেরা আসলে মানুষ কিনা, প্রশ্নটা দেশের সবখানে আবার ঘুরে ঘুরে বেড়ায়...ক্ষমতা তার পিঠ বাঁচাতে হেঁ হেঁ ধরনের তেল-ময়লার দুর্গন্ধ ছড়াতে থাকে, এদিক ওদিক দুর্গন্ধের ডোবা গজিয়ে ওঠে, ডোবাগুলো থেকে মানুষ মানুষ মানুষ বিকট চিৎকার ভেসে আসে...