এখনো স্বপ্ন দেখি
দেহ মাটিতে মিশে যাবার আগেই,
সাংঘর্ষিক রীতিগুলোর পরিবর্তন হবে একদিন।
তিক্ততার উন্মাদনা মসৃণ হয়ে পথ দেখাবে;
গাছ থেকে সবুজেরা বিশুদ্ধতা ছড়াবে এই ভেবে...


এখনো স্বপ্ন দেখি
নিশ্বাস ফুরাবার আগেই,
মানুষে মানুষে দাঙ্গার সমাপ্তি ঘটবে একদিন।
ফুলের পাপড়িতে প্রজাপতি মধু আহরন করবে;
কাগজি লেবুর মৌ মৌ গন্ধ চারিপাশে ছড়াবে এই ভেবে...


এখনো স্বপ্ন দেখি
লেখার ক্ষমতা হারিয়ে ফেলার আগেই,
ধর্ম নিয়ে বিরোধ গুলোর সমাধান হবে একদিন।
সবুজ মাঠে কৃষকেরা সোনা ফলাবে;
মরু বালু রাশি পানির ঠিকানা পাবে এই ভেবে...


এখনো স্বপ্ন দেখি
বাকশক্তি হারিয়ে ফেলার আগেই,
ক্ষমতার অপপ্রয়োগ বন্ধ হবে একদিন।
সারি সারি বক আকাশে উড়বে;
কাশফুলে ফড়িংগুলো খেলায় মেতে উঠবে এই ভেবে...


এখনো স্বপ্ন দেখি
নিস্তেজ হয়ে লুটিয়ে পড়ার আগেই,
বৃদ্ধ বাব-মা'র কান্নার অবসান হবে একদিন।
পরিবার গুলোতে ভালবাসার আবেশ ছড়াবে,
ডানপিঠে ছেলেরা নীল আকাশে ঘুরি উড়াবে এই ভেবে...


এখনো স্বপ্ন দেখি...