তৃষ্ণার্ত হয়ে নয় শখের বশে
একদিন পান করলাম নদীর জল
জল সুপেয় কিন্তু সুস্বাদু নয়-তা আমরা সবাই জানি
কিন্তু এ জলে কেমন যেনো মাতাল হবার গন্ধ আছে
আছে ধংসের সকরুন আহবান।
নেশার প্রয়োজনে মাদকের জন্ম-তাই
আমি তীর ধরে ছুটে চলেছি উত্পত্তি স্থলের দিকে।


যতো যাচ্ছি ততো নেশার তীব্রতা আরও বাড়ছে
প্রাপ্তির আনন্দে বেসামাল মস্তিষক, পারবে তো
আর একটু ধৈর্য্য ধরতে।
দূরে দাঁড়িয়ে সুউচ্চ শুভ্র পাহাড়ের চূড়া
সামনে গহন অরণ্য
জীবন বিপন্নের সম্ভাবনা প্রবল
তার চেয়েও বড় সত্য নেশাগ্রস্তরা সাহসী হয়
সে সত্য বুকে নিয়ে ঢুকে পড়লাম অরণ্যে
অরণ্য আমায় দিলো নেশার সমস্ত পরিবেশ
আমি তা গ্রহণ করে বুঁদ হয়ে পড়ে থাকতাম
আলো আঁধারের খেলায় যখন চোখ মেলি
দেখি দূরের সেই শুভ্র পাহাড়
কখনও মেঘের কোলে, কখনও তুষারে আবার
কখনও গোধূলির কিরণে তার রূপ বদল হয়।


আজ আমি সুস্থ
নেশার পেছনে আর ছুটি না
কিন্তু সেই পাহাড়
যা এখনও ডাকে- মাতালের মতো।