আমার রাজপ্রাসাদের ছোট্ট এক কুঁড়ে ঘর
আজ সেখানে আশ্রিত অতীতের সুখকাব্য আর বর্তমানের অভিশাপ
সাক্ষাতের সেই তড়িঘড়ি অথবা অপরকে বোকা বানানোর কৌশল, সেটা ফাঁকিও হতে পারে
তা ছিল ঠিক আগের মতো।
দৈবের মহেন্দ্রক্ষণ যে আসবে না তা আমি জানি
শিকারীর মতো শেষ হলো অপেক্ষার প্রহর।


তার ঘরে এখন সে, আমি আর বর্তমান
ভাললাগার সেই স্থির দৃষ্টিতে চেয়ে থাকলাম
একটুও বদলায়নি
যদিও চোখের নীচে কালি পড়েছে,
শরীরের বিশেষ বিশেষ আকর্ষণে যে ভাটা পড়েছে তা বলবো না
তবে অবহেলায় ম্লান হয়ে গেছে
সব মিলিয়ে আজ খুব সাধারণ সে।


কালের ঘূর্ণণে সুযোগ আসে বারবার
কিন্তু মহাকালে মহাযোগ হয় একবার
মাইরি- তারপরও ছুঁয়ে দেখিনি তাকে
প্রশ্ন করলাম- বিয়ে করার কি এমন দরকার ছিল তখন ?
সে বললে- দরজা বন্ধ থাক লোক জানাজানি পর্য্ন্ত
কলঙক মাথায় গ্রহণ করবে তো ?
হঠাত ঘুম ভেঙে গেল
বেশতো স্বাচ্ছ্ন্দ্য বোধ করছি
তবে কি যাচনার মূর্হুমূহ দীর্ঘশ্বাস
আজ স্বস্তির নিঃশ্বাস
তাহলে সে
সে এখন পরিত্যক্ত ভালবাসা।