আমি সেই পথ ধরে ছুটে চলেছি
যে পথে কোন সুন্দরী মেয়ের নগ্ন পদযুগলে
ইঙ্গিত থাকে অনেক অজানা রহস্য।
শুধু রহস্য ভেদ করবার অভিপ্রায়ে নয়
তার নির্যাস ভোগ করবো বলে
বসে থেকেছি পদতলে, এক নয় বহুরাত্রি
সময়ে অসময়ে শিহরিত করবো বলে
বেয়ে উঠেছি বারংবার।
হিমবাহের শুভ্রতা যে এতো পিচ্ছিল
জানা ছিল না, হাল না ছাড়ার শপথে
তেল মাখা বাঁশের চূড়ায় উঠবো না
মাঝপথ আমার লক্ষ্য,
আমি জানি সবাই জানে
ঝর্ণা পাহাড় থেকে নয় ফাটল দিয়ে বের হয়।


তাই পাহাড় থেকে একটু নীচে
চিড় ধরা ফাটলে আমি সন্ধান করবো অমৃত
দেখার সৌন্দর্য তৃষা অনেক আগেই ম্লান হয়ে গেছে
এখন চাই নির্যাস তাও প্রথম।
হেলিকপ্টার ভাড়া করে পাহাড় থেকেও শুরু করতে পারতাম
কিন্তু তাতে যে ফল হতো
তাতে উপতক্যায় পৌঁছাতাম ঠিকই
কিন্তু নির্যাস অপ্রাপ্তির সম্ভাবনা থাকতো প্রকট।


শুনেছি সুন্দরের পূজারীর নাকি আত্মঅহমিকা থাকতে নেই
তাই তো বসে থাকি
লেহন আর চর্বনে সূড়সূড়ি দেই
তার আহবানের অপেক্ষায়
আমি হারাবো কিন্তু হারবো না
অর্জিত অমৃতের অধিকারে।