কচি পাতা ঊষার আলো
                   জাগায় মনে আশা
সরস প্রাণে মধুর ছোঁয়া
                 বাংলা আমার ভাষা।
আলগা মাটির নদীর স্রোতে
                     শস্যশ্যামল ধারা
পান্তা ইলিশ নবান্নে
                 মায়ের আঁচল ভরা।
লাজুক চোখে মিষ্টি হাসি
                    আলতা পরা নারী
বেণী খোঁপায় শিউলি গাঁথা
               লাল আঁচলের শাড়ি।
দিগন্তে ওই উদার মাঠে
                  পাগল পারা বাউল
ক্ষীর-পায়েসে গন্ধ ছড়ায়
            কামিনী ভোগের চাউল।
নীল আকাশে শরৎ মন
                 সাদা মেঘের ভেলায়
শিশির বাতাস সুর তুলে যায়
               কাশের বনের মেলায়।
কচুর বনে দোয়েল পাখি
                   ঝিঁঝি পোকার ডাক
লাল শালুকে পদ্মপুকুর
                       চুবড়ি ভরা শাক।
হালকা সুরের খেয়াল আর
                     রবি ঠাকুরের গান
পাঞ্জাবিতে ধূতির কোঁচা
                    বাংলা মায়ের দান।