মন্দাধরী-very sorry ,
              চোলে গেল বাপের বাড়ী,
রাবন নাকী  অত্যাচারী ,
          আইন আদালত     কোরট-কাছারী ,
    অবশেষে আদেশ জারী ,
             হল ওদের ছারাছারী ,
                 মন্দু  এখন মুক্ত নারী ,
                         থাকে সে বাপের বাড়ী !


মান্দু বলে বদ গুণের রাজা হোলেন রাবান ,
        বৌ থাকতেও করেন উনি নারী- অপহরন ;
শরীর নয় তো শয়তানের বাসা ,
             বদ অভ্যাসে পুরো ঠাসা ,
      বৌ এর জন্য নেই কোন ভালবাসা !


রাবন রাজার দশটি মাথা ,
                 হাত- পা দুটো দুটো ,
বিশটি কোরে চোখ ও কান ,
       বিশটি নাকের ফুটো !


মান্দাধরীর  রাতকাটে রোজ    কানে তালালেগে,
          নাকের ডাকে  রাবন   যেন দশটি কামান দাগে ;
           হুলোকে বাগে পেয়ে  যেন মেনী  
                    কামড়াচ্ছে রেগে-রেগে !
মুখের ভেতর দশটি বিশাল লক লকে লোভী জিভ ,
          খাওয়া খেয়েই , রন্নার ত্রুটি ধোরতে উদগ্রীব !
তিনশ কুড়ি দাতের পাটি      
       যেন কিছু মূলর আটি-
                 সদাই কিড়-কিড় করে,
   সকালবেলা দাত-ঘ্সান-মাজান  
                দশ পালোয়ান চাকরে !


বিশটা কানে বন্ধুরা সব কুমতলব ঢালে ,
       রাবন তখন ফোয়ারা ছোটায় দ্শ-মুখো গালাগালে !


এমন স্বামী থাকলে কারো - হ্য় তার স'রব্ব্নাশ ,
       এক বছরেই বৌ-এর হারে গজাবে দুব্বো-ঘাস !


তারপরে রাবন এক নারী পাচাড়কারী ,
      রাবন আর সীতাদেবীর প্রেমর  কেলেংকারী !


পড়কীয়া কোরছে রাবন অশোকবনে গিয়ে,
             নানা প্রেমের গানের তালে
             নাচে সীতাকে নিয়ে !


    এমন পতীর সঙ্গ ছারি-
                বিচ্ছেদ পেলো মন্দাধরী !


রাবন ভাবে এটা খুব বারাবারি-
        হনুমানটাই শয়তানের ধারী ,
  ও ই কোরেছে  মান্দুর দুকান ভাড়ী !


আইনের প্যেচে পোড়ে রাবন -
           করে  রাগে ফোস-ফোস ,
আজীবন গুনতে হবে    
     মন্দাধরীর বিশাল খোর-পোষ !
মন্দাধরী- মুক্ত নারী-
      জীন্স পরে সে , ছেরেছে শাড়ী ,
                দিল সে বিদেশ পারী  ,
                     চড়ে এখন লাল-ফারারী !!!