ক্ষেদান খাইয়া, আইয়া পড়ছী ,
                    বেবাগ ফ্যেচাং এইহানে ,
বাঙ্গালী না কোঐয়া-
               বোকা 'বাঙ্গাল' জামু  কোনহানে !
বোড়ই লোইয়া কাইজ্জা করতেছে ধলা পোলা গুলান ,
         তামসা দ্যেইক্ষা ঠাউরদাদা হুক্কায় দেন টান !
গৈইয়া গুলান পাড়ন লাগবো -
           পাইতাম না হ্যেড় লাগুড় ,
খুড়ী-মায় কয় কাম সাড়ছ্যে  
- খুড়ায় আনছ্যে  মাগুড়  !


ছ্যেমড়া জিগায় ' ছ্যেমড়ী-তর লগে ওডা ক্যেডা ? ''
   চীক্ষৈড় পাইড়া '' বাঙ্গাল'' কয় -
          -" পুঙ্গীর-পুত , আমি হেড়  জ্যেঢা !"
জাক্কৈড় পাইড়া ছ্যেমড়া কয়-
            '"  কত্তা আপ্নে বড় ঠ্যেডা !''