চড়ুইভাতী কোরতে গিয়ে
            চড়ুই গেলো উড়ে ,
বাচ্চারা সব চড়ুইর জন্য কান্না দিল জুড়ে ;
    ওদের বলি -চড়ুইর জন্য
               কাদিস না এখন ,
  এক্ষুনি তো শুরু হবে পেট ফাটা ভোজোন !


সকাল বেলা চা এর সাথে তেলে-ভাজা আর মুড়ি ,
   দুটো কোরে গরমা-গরম জিলাপী ও কচুরী ;


ঝর-ঝরে সাদা ভাতের জন্য
               চাই দাদখানী চাল ,
ঝুর-ঝুরে আলু ভাজার সাথে  সোনা মুগের ডাল !


মাছ হবে অনেক রকম        দুটোহবে ভাপা সোরষে ,
       ভাজা ভেটকী দিয়ে শুরু-
                  ইলিশ-পাবদা-পারসে ;
গল্দা-চিংড়ির মালাইকারি ,
          সাথে মিশ্টী হলুদ পোলাউ  ,
কুচো চিংড়ি  আর বড়িভাজা দিয়ে
          হবে ফুল কচি লাউ !
কচ্ত পাঠার ম্ংসের ঝোলে-
                 থাকবে একটু ঝাল ,
   ডাল্নাটা হবে হাসের ডিমের -
                  তুলতুলে কুসুমটা লাল !
পাপড়ের সাথে চাটনী হ বে-
                   দেবে গোটাগোটা জলপাই ,
সন্দেশ হবে কড়াপাকের  তালশাস-
                   গুলাব-জামুন ও মিষ্টী দই !
চড়ুইভাতী র মেনুর সাথে
       আছে সবি মিল ,


      অবশেষে হজমী-গুলি, ইনো ও জেলুসীল !!