গভীর  মেঘাচ্ছন্ন আকাশের নীচে-
                      ময়দানের এক কোনে ,
                আমরা দু ' জনে,
                        নিরালায় নির্জনে -  
                          এক দিন সন্ধ্যায় - স্বপনে !
  প্রথমটা আমি -এক ঝাঁক  হতাশা ,
                  দ্বিতীয়টাও আমি - কবিতা
                         আমার কামনার ভালবাসা !
     কবিতা  অভিমানী-
           আমার আবেগ  নাহি  শুনি ,
                        কহে আমারে       তীব্র তিরস্কারে ,
              " কতবার আর, অপমানিত হোতে হবে মোরে ?
                        মন্দ বানানে ছিটা দিলে সর্বাঙ্গে ,
             দিলে মাতাল ছন্দের ব্যাথা ও বেদনারে ;           তোমার ভুলের নানা অভিযোগে ,
                      অঙ্গে ছড়ালে তুমি-
                                    জটিল  দূষণের রোগ !
                ভাষা বাংলায়-জানো কি -
                     আছে অনেক শিক্ষিতদের নিয়ম কানুন ?
                           অন্যরা  আমায় দেখে ও পড়ে-
                                  কতকিছু চোখে পরে -
                    তুমি তো আড়ালে-
                        শুদ্ধরা  বিদ্রূপ করেন আমারে ,
                                 সাজিয়েছ আমাকে
                           তুমি নাকি  দারুন- করুণ " !
                কবিতারে বলি আমি ,
                    "  লোকে তো মন্দ আমারেও বলে,
                          মনে   আগুন জ্বলে ,
                          পোড় তো তুমিও - প্রতি পলে পলে ,
                                  বেদনায়  শান্তি মেলে-
                               কবিতা- শুধুই তোমার অশ্রুজলে !
                     ছন্দ,শব্দ ও ভ্রান্ত বানানে ,
                            স্বর ও ব্যঞ্জন বর্ণ চয়ণে ,
                   তখন ,
                         রক্ত গড়ায়  বাক্যের  ঠোঁটের কোনে !
তবু তুমি ভালবাসো আমারে  
                নিয়েছিলে  কাছে টেনে ,
              দিয়েছিলে কিছুতো উত্তাপ -
                    আমার তৃষিত যৌবনে !
      বাংলা  ভাষার  রক্ষণশীলতা ,
রক্তচক্ষু- শাসনে ,
         বারেবারে দিয়েছে-   আমারে  বিপন্নতা ,
          ছিঁড়ে ফেলে আমার ভালবাসারে-
    আমার হতাশারে   বুঝতে চাওনি তুমি, কবিতা !
                  -                                  
   তাই, আমি এসেছি পালিয়ে ,
                  যাক, তুমি তো বেচে থাকলে-
                                  গভীর যন্ত্রণায় ,
                                        আমার কবিতায় !
        অন্ধকার মুছে গেলো ,
                মুঠোমুঠো  চাঁদের আলোয়;
         আমার  সামনে আমি-
                 মিশে আছি আমরা- কবিতাতে ,
                   স্বপ্নে , এক পূর্ণিমাতে !!