( এটি আমার ব্যাক্তিগত মতামত , কবিতার জ্ঞানী-গুণী কবি মহোদয়দের কাছে ! অকবিদের দলে আমিও আছি ! তাই এই কবিতায়আমার সাহায্য প্রাথনা শুধু ভাল কবিতা পড়তে চাই বোলে ! হোক না তা মাত্র ১০ বার পঠিত ! )
====================================


কবিতার সন্ধানে        তিনটি চরিত্র ,
    ' প্রকাশিত ,পঠিত ও মন্তব্য ' -
         কবিতার মানদণ্ড -
      ওরা কবিতার – আসরে,   কবির মিত্র !


‘ প্রকাশিত  ’ তাই সৃষ্টির আত্মপ্রকাশ ,
               কবির সৃজনশীল আত্মবিশ্বাসে-
                         নাম লেখা কবিতার পাশে !
         হায় এখানেও কিছু কিছু  প্রকাশনা ,
               খন্ডিত ছোটছোট-পড়ে অপুষ্টির দলে,
                     স্বাদহীন-গন্ধহীন  কাঁচা ফল,
                        নীরস ‘ সংখ্যাই ’ যেখানে সব বলে ,
  বোঝে না  – প্রকাশিত  কত ?
দেখেনা কেহ ,
              খোঁজে শুধু এখানে ,
                       কটি পরি -পুষ্ট চেতনায় গুণগত মানে  !


  ‘ পঠিত’- এখানেও সংখ্যার হিশাব ,
         আছে ছোট ছোট দলের প্রভাব-
              ভালো কবিতার পাঠকের খুবই অভাব ;
ছোট দলে ‘আমি-তুমি’ ,
       পঠন সংখ্যা বাড়ে –
        আমারে দেখিলেই,দেখিব তোমারে-
         এটাকি বোকামি , না পাগলামি ?
কবিতার মানদণ্ড কবির চিন্তনে,কাব্যরস  গঠনে,
     কবি গর্বিত  তার সৃষ্টিতে-
          লোভ লালসা থাক ‘ আমি-তুমিদের’
                         দলবদ্ধ শতাধিক পঠনে !
একটি মাত্র ভ্রমর ,
              কিংবা রঙিন প্রজাপতি খেলে
                     কবিতার  এক  লাল গোলাপের মনে !


    ‘মন্তব্য ‘ কবিতার সম্পদ –
                  কবির প্রত্যাশায় ,
কবি দুখী হয় , হটকারির চাটুকারিতায় ;
কবিতার     শ্বাস রোধের  এই যন্ত্রনা ,
    ওরা বোঝে না , কেন জানিনা !
‘মন্তব্যের ধারাল অস্ত্র যদি থাকে কসাইয়ের হাতে ,
              কবিতার মুল্যায়ন হবে ,শুধুই রক্তপাতে –
                            কবির লাভ কি তাতে ?
বরং এই অস্ত্র যদি থাকে
              শল্য- চিকিৎসক ( কবিদের )এর  হাতে ,
কবিতার রোগমুক্তি সঠিক  অস্ত্রপোচার ও
               গঠনমূলক ঔষধের ( মন্তব্যের ) চিকিৎসাতে !


  এসো কবি বা অকবি ,      আমি-তুমি সবি
         ভুলে গিয়ে সব দম্ভ ,
                 কবিতার  এরা স্তম্ভ !
তাই বলি  কবিতারে-
      চিন্তনে  রাখিব ত্রয়ীরে
        “ প্রকাশিত ,পঠিত ও মন্তব্য,”
            সততার শপথ করি এই কবিতার-আসরে  !!