কবিতার আঁতুড়ঘরে  , আমি-
         একটা  কবিতার খোঁজে ,
  চাই- কবিতাটা  যেন সবাই বোঝে !


খাতা -পেন ,পাখা, নেশারা নস্যির ডিবে ও
         -গোটাকয়েক সাঁজা পান ,
            মনে মনে  কবিতাটা হোয়ে ওঠে গান ,
কবিতার খাতায় উঁকি মারে   ‘শাহরুখ খান’ !


না কোন চটুলতা- আজ নয় কবিতায় ,
      আজ চাই  ওরে –
                   ঝাঁঝালো প্রত্যাঘাতের বার্তায় ;
ভাবনাতে এলো -মৌলবাদের অভিশাপ ,
                সমাজের বুকে জমানো ,
                                   গত-জন্মের পাপ ;
     মৌলবাদেরে আজ- মুছে দেবো ঘৃণার ঘেন্যায় ,
পুড়ে যাবে সব কুসংস্কার,
                      শিক্ষার -অগ্নিশিখায় ,
         বোরখায় মুখ লুকায় ‘তসলিমা’ – লজ্জায় !


না এটাও  না ,  এ তো এক নারীর প্রতিবাদ,
                  সমাজের কলঙ্ক এই মৌলবাদ !  


   কবিতার  হাতিয়ারেই  রুখিব  সন্ত্রাসবাদ  ,
    সন্ত্রাস -  তুই কলঙ্কিত পিশাচ-
                আর কত প্রাণ চাস ?
    সন্ত্রাস ,আর রক্ত নয়-
  উগ্রপন্থীরা  পাপে - অনুতাপে কখনো কি  কাঁদেন ?
সন্ত্রাসের রক্ত চক্ষু,
                  কবিতায় উঁকি মারে ‘ লাদেন’  !
ধ্যাৎ ,   এসব চাইনা কবিতায়  ,
         ভাবনারা ঘিরে রাখে   আমারে সদাই  ,
                             চায় ওরা কবিতায়  ঠাঁই,
           আমি ,   এত চাওয়া  নিয়ে কোথা যাই  ?
             মনের ভাবনারা কবিতারে শুধুই কাঁদায় ,
                আঁতুড়ঘরেই কবিতারে তাই ,
                                   দিলাম বিদায় !!