মাটি ভালোবেসে কেঁদেছিল মেঘের জন্য ।
বিদীর্ণ তার বুক ; যন্ত্রণা-বিদ্ধ হৃদয় ছুলো
রক্তাক্ত হতাশার ধুলো ।


মেঘ ভালোবেসে ছুটে গিয়েছিল, পাহাড়ের কাছে ।
আলিঙ্গন ভরিয়ে দিয়ে ; পাহাড় কঠিন রইল
সারারাত মেঘ কেঁদেছিল ।


পাহাড় ভালোবেসে বুক পেতে দিল,ঝর্নার জন্য ।
ঝর্নার চপলতায় মুগ্ধ পাহাড় ; বুক চিরে
রক্তাক্ত ,  আজও আস্থিপাজর ঝরে ।


ঝর্না ভালোবেসে নেমে এলো, মাটির কাছে ।
সকল উজাড় করে দিয়ে ঝর্না হল, নদী
ভিজেয়ে দিয়ে ভূমি করলো আবাদি ।


মাটি ভালোবেসে কেঁদেছিল মেঘের জন্য ।
সব অবহেলিত ভালবাসার, চোখের জলে
সাগরে আজও লবণাক্ত স্বাদ মেলে ।