রাত বাড়লে, আমাকে ব্যথার পোকায় কাটে;
অসংখ্য কীচকের ডাক, ঘরে, তক্তপোষে
রাতে বালিশে কান পাতলে শোনা, অসংখ্য ব্যথার
দংশন যাতনা। অবিচল আমি মিটিয়ে নিই আপসে ।


দিনের বেলায় চারিদিকে, বারুদ বারুদ গন্ধ
ভেজা বাতাস, ঝেঁপে আসে নাকে মুখে; দুহাতে
তপ্ত রোদ্দুর, একটার পর একটা যুদ্ধ চলে
আলোছায়াতে। নিরুত্তাপ আমি একলা ঘুড়ি হাতে।


প্রতিদিন সন্ধ্যায় আমি, রণ-ক্লান্ত, শর-বিদ্ধ
অযথা চিৎকারে, ক্লান্ত পাখিদের ইতিউতি ওড়া-উড়ি
যন্ত্রণা ভালোবাসে নেমে আসে রক্তক্ষরণ; রাতের
নেশায় যাওয়া আসা ভালোবাসার জুয়াড়ি ।