স্বপ্ন রাঙানোয়, আমি ভ্রান্ত পথিক;
যা, তোমাকে বিচলিত করে সারা রাত।
অনেকক্ষণ ধরে যা ছিলও নিতান্তই ছেলেমানুষই
কোন এক রাত জাগা মুহূর্তে
সময়, মৃত্যু নিদান দিল।


আমি অনেকক্ষণ বিভোর ছিলাম সন্ধামালতির গন্ধে
কোন এক রাত প্যাঁচা জাগিয়ে দিলো
দেখিয়ে দিলো চাঁদের আলো।


মৃত্যু কখন যেন থেমে রইল
দূরে তাল গাছের ছায়ায়
হাওয়ার বাঁকে স্পন্দিত হল হৃদয়;


সেই স্পন্দন, মাতিয়ে দিলো
ভাসিয়ে দিলো
সব অহংকারের অলঙ্কার
মাদল, জ্যোৎস্না, বাতাস সবকিছু ছিল
তোমার দুবাহুর ভিতরে,
আমি আজও বেচে আছি সেই আলিঙ্গনে।