তখন রাত একটু গভীর,
একা রাস্তায়, আমি একলা
মাথার উপর দিয়ে দুটো রাতপাখি, আঁধার ভরায়
কিছুটা বিরক্ত ভাবেই, সিগারেটে আগুন দেওয়া
চারিদিকে শুধু আঁধারের মাঝে, জোনাকিরা
স্বপ্নের মতন উড়ছে।
একটা ঠাণ্ডা হাওয়ার স্রোত, আমার শরীর ছুঁয়ে
মনে করিয়ে দিল, আমার শেষ কাজ


এখন সূর্য আকাশ জুড়ে
আমার কাছে অনন্ত সময়, অপেক্ষা করার
শুধু একটা ছেঁড়া গন্ধ-ওয়ালা চাদর আমার গায়ে
পচে যাওয়া সময়ের গন্ধ, এখন নাকে আসে
অনেকটা সমায় এমনি ভাবেই পড়ে
পাথরে লেগে আছে রক্তের দাগ


কিছুক্ষণ জমজমাট আশপাশ, উৎসুক চোখে দ্যাখে
বিস্ময়ের চোখে আমার ছিন্ন দেহ, যদি চিনে নিতে পারে


একটু সময় শুধু, নীরবতা বিরাজ করে
জানি না কে কি বলে? সেই আত্মহননে।