নেমে এসে আঁধার, চুমু খেয়ে গেলো
এই মাত্র;
দুবাহু ছড়িয়ে শহরের গন্ধ;
ছুটে আসে দূর হতে যত মৌমাছি পুরুষ
খোলা দরজার ধাঁরে;
আর একটু নেমে আসুক আঁধার
জ্বলে উঠুক কুপি পোড়া গন্ধ নিয়ে
আধো আধো বিছানায় ঝরে পরে মরচে পরা ফুল
জোর করে ছিনিয়ে নেওয়া আঁশটে গন্ধ
মেতে থাকা আঁধার আবিষ্কার।
আগুনের গতি শুধু শরীরের মাঝে
ক্ষণিকের জন্য; শুধু ছায়া দের যাতায়াত
নিঃশব্দে শুধু ক্লান্তি আসে।
তবুও আঁধার নামে রোজ, কালো গলি পথে
কুপি জ্বলে, ফুল ঝরে, কোনও জীবনের স্বাদ
আসে না এখানে; প্রার্থনার নামে শুধু আঁধার নামে।
তবুও, নেমে এসো ক্ষমাহীন ক্লান্তি
ছুঁয়ে যাও সব আঁধার।