আমার,
একটু আগুন লাগবে;
আমার পুরনো লেখার কাগজে
কারো হৃদয়ে অনেকটা দুঃখ
                     জমে আছে।
পরে আছে ঝরা পাতার অবকাশ।


আমার,
একটু বারুদ লাগবে;
আমার নিষ্প্রাণ হাসিকে, বাচাতে
মনের কোনে অনেকটা অহং
                       জমে আছে।
জমে আছে ধুলো, ঐ নীল আকাশ।


আমার,
একটু বেদনা লাগবে;
আমার পুরনো ক্ষতে প্রলেপ দিতে
অঙ্গে শুকনো শিরশিরানি
                           জমে আছে।
লোভ, লালসা, উপভোগের চাষ-বাস।