বড় দেরি হয়ে গেছে আজ


দীর্ঘ তারে জড়িয়ে, বাঁকা চাঁদ;
বিরক্তি সব, সময় পেল না আর !
এই অসময়, কি দরকার তার ?
একটু থাক ফুরসৎ
অফুরন্ত আমেজের সাথে- হাহুতাশ
সব মত আজ বিপথগামী
বিরহ আজ বিজ্ঞাপন-কামী।


বিরহ,
বেঁচে আছি, সব সিরিয়ালে
পূর্ণ অপূর্ণ বিজ্ঞাপনে
চুমু আর আলিঙ্গনের ভঙ্গিতে
আছি বিপদজনক রাতের সঙ্গীতে।
ফেলে রাখা অনেকদিনের ফাঁদ
দীর্ঘ তারে জড়িয়ে, বাঁকা চাঁদ।


চল আজ ভোজ আছে;
গভীর রাত দিয়েছে নিমন্ত্রণ
ফেলে রাখা পুরনো মদের গন্ধে
ভিড় করে নীল ভিজে ভিজে ক্লান্তি
অসহায় মাটি কাঁদে রোজ, বিরহ বিষাদ
দীর্ঘ তারে জড়িয়ে, বাঁকা চাঁদ।