আগুন-লাগা পেটে; চল
আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই;


চাঁদ কে দিই গালি – হারামি
বলি,  ডাক দিই সব বাবু-সাহেবে;
পিচ রাস্তা, টায়ার ঘষা গন্ধে
বুক ভরে নিই সন্ধে, আরও নেশা ধরবে;
উপচে পরা ডাস্টবিনে
আত্মা খোঁজে জনে-জনে; চল
আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই।


এক আধটা বিড়ি – হাজার বুকের ধোঁয়া
কোথাও বিষ বেশী, কোথাও বা কমা
বোঝা বওয়া কাঁধ, ঝুঁকছে বারো মাস;
দৃষ্টিহীন গাছের ছায়া, ফ্লাইওভারের তল
বোকা বানাই সময় তোকে
চাদরে ঢাকি মুখে; চল
আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই।


বৃষ্টি নামে, প্লাস্টিক ছাদ
ইচ্ছে ধোঁয়া জল – রক্ত লেগে তাতে
আকাশ বহুতল;
অষ্টে পিষ্টে বাঁধা, লাল-সবুজ লাইটে
সুখ খুঁজে নিই দু,হাত – অন্ধ ফুটপাতে
মুখ গুঁজে দিই রাত; চল
আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই।


তিন পাথরের চুল্লি, এক মুঠো সুখ
দহন শরীর সব, গন্ধে মাতায়
বুক, ঝাপসা চোখের ঝিল্লী;
পোড়া বিশ্ব, শূন্য হৃদয় – মৃত্যুকামী কান্না
লাশ চিবিয়ে বাঁচিয়ে রাখা
মহাজাগতিক ভুক – চল
আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই।


আগুন-লাগা পেটে – এক মুঠো ভাত চাই
চল আজ সবাই, সব স্বপ্ন বেঁচে খাই।