এই আঁধারে লবণাক্ত গন্ধ পাবে
এই আঁধারে চাওয়া পাওয়ার আর্তনাদ পাবে
এই আঁধারে বেঁচে থাকার রসদ
যখন ব্যস্ত সবাই বস্তু সুখের উল্লাসে
যখন ঝাউ-বন ধ্যানমগ্ন
যখন বালিরা প্রেম-মত্ত নোনা জলের সাথে
একাকী বসে দেখো কালো আঁধারে, সাগরতীরে।

ডুব দিয়ে স্নান করো
বুক ভরে নেও নোনতা আস্বাদ
জিভ দিয়ে চেটে দেখো বালির স্বাদ।

নিঃসঙ্গতা
তোমার জন্য হে ঈশ্বর
বেহদ্দ মাতাল হলে,
মানুষের উপর বিশ্বাস জন্মায়।
স্মৃতি সব
ভাটার টানে ফিরে যায়।