কন্যা


সে এখন স্কুল যায় একা।
যে পথে তুমি নিয়ে যেতে, তাকে হাত ধরে
সেই পথে
সে এখন একলা চলে।
তার এখন আর ভয় লাগে না;
অথবা লাগে ?
তবুও, কখনো
একাকী আনমনে
হাত বাড়িয়ে দেও সামনের দিকে , যে পথে সে গেছে ।


পুত্র


তার হাতে তুমি তুলে দিয়েছ, বজ্র
তোমার বুকের পাঁজর
জন্ম দেয় তার শক্তি স্রোত।
তবুও, ফিরে আসে আঘাত
সাজানো বাগানে জ্বলে, নির্ঘুম রাত
এখনো তুমি ভাবো, সে কি এখনো কেঁদে ওঠে
হারিয়ে যাওয়ার স্বপ্ন দেখে?


রচনা কাল – ২৬/০৩/২০০৫।