১) সুখ


সুখ পাখি উড়ে বসেছিল ভাঙা কার্নিশে
তুমি তাকে অভ্যর্থনা জানালে
বেধে নিলে ভালবাসায়
সুখ দুঃখের কথা শেষে, বিদায় দিলে।
এখন আর কান্না করিনা, সুখ সুখ বলে
অজান্তেই তোমাকে জড়িয়ে ধরি, আর স্বপ্নে ঢলি।


২) বিষ


তীব্র বিষ
দেহ নীল আকাশ
শূন্যে ভাসে একাকীত্ব
জোনাকি ডাকে, চল খুঁজি
আরও একটু মিথ্যে
যন্ত্রণা আবেশে মুখ গুঁজি।


৩) শাড়ি


এক একা শাড়ি
পাতা ওড়া রাস্তায়;
বিরক্ত করা রোদ্দুর, কিছু কি বলে?
তিরের মতন বিঁধে ফেলা, হৃদয়
অপলক চেয়ে থাকে।
যখন দেখি মেঘেরা কিভাবে পথ হারায়; তোমায় দেখে।


রচনা কাল – ০৭/০৪/২০০৫ - ১১/০৪/২০০৫