১) আমার ল্যাদ খোর জীবন কে


আমার ল্যাদ খোর জীবন কে, এক বিরাশি সিক্কার চড়।
অনেক হয়েছে।
অনেক হয়েছে; এই সব
বালিশ বিছানা, জিনস টিশার্ট, অথবা
কাল রাতের শেষ বাসের টিকিট, অনেক হয়েছে;
তোমার দেওয়া শান্তিনিকেতনি পাঞ্জাবী, অনেক হয়েছে;
পুরানো ডাইরির গন্ধে ভেসে আসা কবিতা,
পাশের বাড়ির বৌদির আঁচল আর দূর থেকে ভেসে আসা রোদ
বখে যাওয়া রক রাস্তা, অলিগলি;
কথা না রাখার দিব্যি আর চায়ের ভাঁড়ে রাজনৈতিক বোধ;
অনেক হয়েছে,  এবার
আমার ল্যেদ খোর জীবনকে – এক বিরাশি সিক্কার চড়।


চল আজ জীবনের সাথে কাবাডি খেলি;
পাখির বাসার মতন সাহস বুনি।


২) আবুলিস


লুকোচুরি চাঁদ তুমি; আবুলিস
থমকে দাঁড়াও
বৃত্ত ময় স্বপ্ন; নিঃস্ব তোমার করতে চাই
আধবোজা ঠোঁট
বাধছি চোখ, কানামাছি; আবুলিস
জীবন তোমায়
গতিময়তা তোমায় বিশ্রাম দিতে চাই,
নীলচে, জমছে বাসনা
দুধের সরে মাখানো হৃদয়, লোভ
জল গড়িয়ে যায় হাটি হাটি
বুক জুড়ে তোমার তৈলাক্ত ক্যানভাস
কাটাকুটি খেলি দুজনা; আবুলিস
ইচ্ছে তোমায়।