তুমি আমায় বকো কেন
       পারো না কি বোঝাতে
ভয় দেখিয়ে ভুলিয়ে রাখো
        অঙ্ক করতে বাংলা করাতে
পারি না যা বুঝতে আমি
        পারছ কি তা বোঝাতে ?
দোষটা শুধু আমারই হয়
         জট পাকিয়ে মাথাতে ।
যে কথাটা তুমি বোঝ
        সেটা আমার কাছে কষ্ট
বলছ তুমি চুপ থাকাকে
          ছেলে আমার নষ্ট।
শাস্তি পাওয়ার ভয়ে আমি
         সব যে ভুলে যাই
পরীক্ষাতে কি যে হয়
         আমি তো বুঝি নাই ।
তোমরা তবু আমায় নিয়ে
         খেলছ জুয়া যত ,
মানুষ আমায় হতে দাও
         শুধুই আমার মত ।।