গলিটা নির্জন
সারিসারি দাঁড়ানো ইঁট পাথর
দু - একটা বিষন্ন গাছ
অভাবী মায়ের ক্লান্ত খাঁ খাঁ।


হাঁপিয়ে ওঠা কুকুর
মায়া মুখে,
শুকনো কৃষ্ণচূড়া কূজনহীন।
দূর অজানা শব্দ কাঁপছে বাতাসে।


অবাক চোখ দূরে তাকিয়ে
চেনা গলি
অপরূপ আনন্দঘন মন
আমার নির্জন।