বড়দের মত ছোটরাও
হাঁ মুখ করে আকাশ দেখতে পারে
খুব সহজে  ।
ছোটরা যখন আস্তে আস্তে শিখছিল
বড়রা তখন সব জানার ভান করে
কাওকে কিছু বলছিল না ।
জননেতারা সব জানেন
অফিসারেরা অর্ডার করেন
বাড়ির দাপুটে কর্তা আজও জমিদারী ফলান
আইন রক্ষকেরা আইনের বুড়ো আঙুল চেনেন
টাকা দিয়ে টাকা তুলতে পারলে
তুমি বিত্তবান অথবা বিদ্বানও
আর গায়ের আওয়াজি জোর থাকলেই তুমি সব জান ।
-এরা কেউ ছোট হয় না ।
আমরা আম জনতা চিরকালই ছোট
বাবু বাবু করেও কাজ পাই কি পাই না
তাই কোনও খবরে আমাদের নাম নেই ।।
            -০-০-০-০-
            ৭।৭।২০১৩