অনেক দূরের পথ
ফুল শস্য উদ্যান
নাক কাটা যাদের
তারাও হয় সমান


বাঁচার পথ অজস্র
খুঁজি দু-তিনটে
আট চালার দাওয়ায়
বাঁধা আষ্টেপৃষ্ঠে


সবাই মনুষ্য পন্ডিত
ভাবি তুমি মূর্খ
আমার মান উচ্চ
তুমি থাক খর্ব


ক্ষমতা নয় আপোস
নিজের কুক্ষিগত
অনেকটা পথ হেঁটে
বাড়ছে বুকের ক্ষত


তুমি আছ বুঝতে পারি
আমারও তাই থাকা
পথেই আমি রাস্তা চিনি
স্বপ্ন চিত্র আঁকা