সবুজ পাতার সীমানা দিয়ে গালিচা পাতা


এক এক করে কারা যেন
আসছে যাচ্ছে
কোন অস্তিত্বের প্রয়োজন নেই
আশ্চর্য প্রদীপ জ্বালিয়ে
জীবনের ঠিকানা লিখছি


শুধুই লিখছি
অবস্থান আছে কি নেই
জয় পরাজয়ের তৈরি নাটক
বাদ বাকি সব
সবুজ পাতার আস্তরণ


ক'ফোঁটা নবীন কপিশ পুঙ্গব
আহ্লাদের শেষ নেই
স্বপ্ন বিচরণ
গালিচা পাতা সমাজ বৈভব


সীমানাটা মুছে গেছে
যে কেউ অসামাজিক করে যায়
বক্তব্য স্পষ্ট করে না
যাওয়া আর আসা দেখি
লিখি আর লিখি


আদর্শের বিপ্লব ঘটবে
আজ কিংবা কাল