চিৎকার করে চিরন্তন সত্যের জন্য
হামাগুড়ি দিয়ে খুঁজছি আকাশ ।
অনন্ত জিজ্ঞাসায় হতবাক চিহ্ন
কি হবে আহ্লাদের ডাকে
অগ্নির শুদ্ধসার ?


জবর দখল হয় নি যে দুর্ভাগ্যের
মগ্ন হাওয়ায় তার সম্বল বিন্দুমাত্র ;
উজ্জ্বল বিয়োগে ঘুমন্ত সিংহাসন ।


পদাধিকার বলে রাজা সেজে
ক্ষমতাই স্বাবলম্বী হয়ে গেছে ;
উড়ন্ত রোদের পৃষ্ঠায়
জান্তব বিনম্র পথ-প্রদর্শক ।


কি চাই গো বলতে বলতে
বন্দুকের বাদ্যি বাজে ;
হাতের চুড়ির শব্দের গোছায়
কবিরা লিখতে বসে বর্তমানের রকমারি ।


যদিও আজই তা হয়ে যাবে কাল ।।
         -০-০-০-০-
          ২১.৩.২০১৩