ভাবনার জন্য অবসর খুঁজি
আর অবসরের জন্য ভাবনা ।
অবসর পেলেও আর বিশ্রাম নেওয়া হয়ে ওঠে না ।
ভাবনার জালে জড়িয়ে পড়ি ,
খুব টেনশন হয়
মনে হয় এখুনি উঠে পড়ি
সব সমস্যার সমাধান করে দিয়ে
অবসর নিই ।


সেই আবার অবসর আবার ভাবনা ;
কিভাবে সমাধান হল
এই সমাধানই কি যথেষ্ট ছিল
এবং কেনই বা তা সবার মনঃ-পুত হল না ;
এই সব সাত পাঁচ ভাবতে ভাবতে
অবসর কেটে যায় ।
বিশ্রাম নেওয়া আর হয়ে ওঠে না ।।


     -০-০-০-০-
    ৫.৫.২০১৩