কেউ বুঝতে পারে
কেউ পারি না
তবুও  
বিচার নির্বাচিত।


এই কষ্ট কথা
স্পষ্ট বলা
অধীন আসর
অধিক সুরে
নেয় মেনে নেয়।


সবার ভালো
বোর্ড ঝুলিয়ে
সাদা চকের
ছবি আঁকে,
আলো দিশা
তুমি খোঁজে
নিয়ম হয়ে
ঘোরে ফেরে।


তারও পরে
পক্ষে বিপক্ষে
বলতে চাওয়া
আয়নাবাজি;
সহজ করে  
তোমায় দেখে তুমি?
আর সত্যি?
নিয়ম ফাঁসে
আপন বধ্যভূমি।


       -০-০-০-০-
       ৪।৮।২০১৩