নক্ষত্রের অবসানেও ভাষার স্রোত প্রবাহিত ।
মুক্ত চিন্তার বিষয়ী শিক্ষণ
জাগরিত হয় পূর্ণ বিকাশে ।
অলঙ্কারের ব্যঞ্জনায়
বাইশে শ্রাবণ আর কোন দিন থাকে না ;
হয়ে ওঠে বিমূর্ত সাহিত্যের দিক বলয় ।


আঁধারেও জ্বলে ওঠে
একই রবির ভাবনা আগমন ।


একটা সম্পূর্ণ বাঙালীর শৈল্পিক ছন্দ
মন্দ্রিত হয়ে ওঠে তন্ত্রে তন্ত্রে ;
দোলা দেয় প্রেরণার শক্তি প্রাচুর্যে।
প্রবাদ আলোকিত সমূহ আশ্বাসে
শতরূপে নিয়ন্ত্রিত জীবনের বলিরেখা ।


সবটুকুই স্বতন্ত্র মানস
প্রতিদিনের নম্র সকাল
আর আমার রবীন্দ্রনাথ ।।


      -০-০-০-০-
       ৮.৮.২০১৩