প্রায়ই আমরা ক'জন মিলে
নানান গল্পে মেতে উঠি।
আনন্দ বরাবর পেট পাতলা
নিজের মত করে ভেবে নিয়ে যা তা বলে ফেলে;
অনেকেই পছন্দ করে না
ফলে আনন্দ জড়িয়ে পড়ে নানান ঝামেলায় ।
ওকে বার বার মনোতোষ থামিয়ে দেয়
কথা ঘুরিয়ে চুপ করিয়ে দেয় ।
আনন্দ তখনকার মত চুপ করে গেলেও
মনোজ কিছু বললে ও তার কথার উত্তর দেবেই দেবে ।
যতই আষাঢ়ে গল্প হোক
বিক্রম বড় সাবধানী
কথা বলবে তবে কথা বলিয়ে নিয়ে
জটিল পথে এগোবে ।
অভিরূপ বড় কম অথচ খুব মিষ্টি কথা বলে
সায়ন্তন স্পষ্টভাষী বলে ওকে কম বলতে দেওয়া হত
আর সব কথাতেই রাগ রাগ  ভাব করত রাতুল ।


আমাদের এই কয়জনের গল্প
আর গল্প থাকে না
ধীরে ধীরে হয়ে ওঠে ঘটনার ভরকেন্দ্র
পরিতোষ চুপ করে থেকে তারই পরিমাপ করে নিত ।
আর আমি
বার বার ঠকে যাই এই নানান কথা বলে ।
তবুও আমি গল্পে মেতে উঠি - গল্প করি
আর নিজেকে রোজ রোজ চিনতে শিখি ।।


         -০-০-০-০-০-
         ১২.৮.২০১৩