আজকে আমি বলবই মা তোমার কথা
হাজার সেলাম নাও গো ভারতমাতা ,
তোমার বুকে জন্ম নিয়ে আমি মা গো
আঁধারেও দেখি স্বাধীন স্বপ্ন আলোর ;
হাতে আমার তিরঙা জীবনের সম্বল
তোমার মান রাখতে বাহুতে আনি বল ।
তোমারই শোখানো প্রেম ধর্ম সমন্বয়ে
সর্ব জাতি করছে বিরাজ আনন্দে নির্ভয়ে ;
হৃদয়ে গভীর চেতনা আর অঙ্গীকারে
নবীন সাজেও সাজি আমি অহংকারে ,
ছড়িয়ে দেবোই বিশ্বমাঝে আমার হাসি
আমার জনম সার্থক আমি ভারতবাসী ।।
-০-০-০-০-
১৫.৮.২০১৩