সুদূরের তাকিয়ে
অসীম দেখি
অনন্ত শূন্য


ছোট ছোট দ্বীপও
অগাধ মহাদেশ
স্পষ্ট প্রতিচ্ছবি


গঙ্গা ফড়িংয়ের জন্য
ঘাস ফুল শিশির বিন্দু
অবকাশ – খুনসুটি
পথ হারানো মাপ চিহ্ন মাত্র


গলির মোড়ে হাফ আধুলি
মাছ ভাত খেয়ে ঘুমোচ্ছে
অনেক উপরে স্বপ্ন ডানা  
কোন কিছুই ভোগ্য নয়।


নরম আলো আশায়
ধুলো ওড়া প্রলাপ
জীবনের অন্ধ
অনেক কথা বলে গেল
তবুও সে কথা বলতে শেখে নি
গানের জন্য সুর ধরে নি


দূরে কি যেন জ্বলছে
দ্বীপ না ‘ব’দ্বীপ
শূন্যের শূন্য বিন্দু
অসীম