সবকিছু মেনে নিলে
আমিই ভগবান
না হলে
কোন এক শয়তান


স্বইচ্ছের বাসা  
সর্বংসহা মাটির গল্প  
এক পাতাও লেখে নি


নিজের ভুল
আত্মমগ্ন বিষণ্ণ দোলায় লুটোপুটি
মেরুদণ্ডে বার বার চোরা স্রোত।


উদাসীর অসহ্য
সৌভাগ্যের অপেক্ষায়
রেগে আগুন
পরক্ষণে শান্ত স্থির;
বিঘ্ন বিনয় সহ্য
তবুও স্থিতধী তথাগত ।


সেই অজানা কল্পকাহিনী
সমাজের আজন্ম ইতিহাস
তারই কিছু  
মাঝে মাঝে ভিত নড়িয়ে দেয়
কাণ্ডজ্ঞানের কৈফিয়ত
অপাংক্তেয় করে তোলে।
অসহায় চেনা  
আবারও জেগে ওঠে
অন্য ভাবে
অন্য দিনের আশায়।