কোন যুক্তিই যখন খাড়া করতে পারছি না
অতএব আমি পরাজিত ।
সমষ্টির উদারীকরণে যারা কোন যুক্তিই মানে না
তাদের সহজ জয় বড্ড গা সওয়া হয়ে গেছে ;
সকলেই জেনে গেছি – এটাই ঠিক ।
এ ব্যাপারে মাঝে মাঝে ফিসফাস শুনি  
‘কেন হল – এটা ঠিক না – পতন হবেই’
এই সব ছেঁদো যুক্তিতে
খুব একটা এসে যায় না পরিস্থিতির ঘূর্ণাবর্ত ।
দু চার জন খুব কষ্ট পায়
-না দাদা - পারলাম না – হেরে গেলাম
অনেক দিয়েছি – কিছুই পেলাম না ।
তবুও তারা যুক্তির বাইরে
বাস্তবের মুখোমুখি দাঁড়িয়ে
যুদ্ধও করে না – হুংকারও ছাড়ে না
নিজেই গর্বিত হয়ে সব কিছু ছেড়ে ছুড়ে পালায় না ।
তারা সব অগ্রথিত অনাবিল মুহূর্তের
শুধু বিশ্বাস পাহারা দেয়
মনকে সান্ত্বনা দিয়ে কখনো অবুঝ করে তোলে না ।
তারা সব আমরা আর আমাদের বক্তব্য ।।
               -০-০-০-০-