হেমন্তের ধান কাটা গন্ধ শুঁকে ইঁদুরেরা দৌড়ে এল
এদিক ওদিক ধান খুঁটে খাওয়া আর
লুকিয়ে গর্ত গুলো আবার মুখ তুলে
দেখতে থাকে আকাঙ্ক্ষার অবসর শেষ হয়ে এল না তো ।
কি জানি
সন্ধ্যার নরম বাতাসে প্রায়ই শোনা যায়
নানান বিঘ্নের আঁতলামো অন্য সুর ;
অলক্ষ্যের প্রান্তিক মশাল জ্বেলে আজও
যাদের রাত বিরেতে দু-মুঠো হিসেবের অঙ্ক
সদর দরজার আগল খুলতে পারল না
তাদের জন্য হেমন্ত যাই আসির আমন্ত্রণ পত্র
অনেক হৃদয় আগলে কুলুঙ্গীতে তুলে রেখেছে ।
ইঁদুরেরা সোনালি ধান খেতে ঘুরে ফিরেও
শত প্রশ্নে আহ্লাদিত উন্মুখ আকাশ সোপান ধরে
কোথায় যেন শঙ্খ চিল হয়ে আলুথালু হয় ,
বাদাবনে আগাছাদের  নরম মুখ বর্ধিত
কোন এক সকালের উজ্জ্বল গর্বের দিশা
তাকে বাঁচতে শেখায় আর
তার হাতে তুলে দেয় মানুষ গড়ার হাজার হাজার হাতিয়ার ।
তখনও খালি দ্রুমনীয় চিৎকার শুনি –
ও বাপ , আমার জন্য দু-মুঠো সুখ রাখিস ।
আমি যে এখনও আদেলপনা হয়ে দাঁড়িয়ে আছি ।।
                      -০-০-০-