এক হাঁটু বিলের জলে
পানা আর শ্যাওলা আদর,
কুড়িয়ে নিচ্ছে কোলে ;
বেড়ে ওঠা বেনো জলে
ও পাড়ার একটি মেয়ে ।
চোখে ওর কচি ঘাসের
মেঠো সে ইচ্ছে কাদার
বেঁধেছে বাসা মাথায় ।
গেঁড়ি আর গুগলি গুলি
জড়িয়ে ধরে ওকে
সারা দেহ আঁচড়ে তার
বিলি কাটে নখের জোরে ;
মোটা খুব দাগ রেখে যায়  
বেড়ে ওঠা পুকুর ধারে
শাপলা ফুলে ফুলে ।
ও শুধু খুসকি চুলে
মাথাময় ঘিলুর খোঁজে ;
আকাশে তাকায় কেবল
জগতের নানান কাজে ।
সুখ যে হাত বদলে
মাটি আর গন্ধ বকুল
ওকে আর যা দিয়ে যায় ,
ও কি আর মানুষ বুঝি ?  
এক হাঁটু আদর জলে
মেয়েটি আজও খোঁজে
এক বুক আকাশ তারই ,
এক বুক আকাশ তারই ;
এক বুক আকাশ তারই ।।    
         -০-০-০-