মুগ্ধ বিস্ময়ে আকাশ খুঁজি
তোমারই বিদারী অতলান্তি আদরের
নষ্ট বিনয় স্বদোক্তির আলোর সকালে ;
যা কিছু পাই যে আশ্বাস স্বতন্ত্রের জগৎ বিভাস
তারই সংযোগ ছায়াতলে আমারে শিউলির বনে
উদ্বায়ী ভগ্নাংশের দোদুল্যমান যাত্রার অবসরে
মাধবীলতার শাক পাতা উপবনে বসতে দিও ।
প্রেমের অনাদায়ী উত্তাপ সাদৃশ্যে বৃত্ত আসে
বিভক্তির আগুন এসে ঝাঁপিয়ে পড়ে
কখনও বা সন্ত্রাসের মুকুল ধরলেও গাছে গাছে
পতঙ্গরা বেশ আসে , আর তুমিও এসে
সাঁতার তৈরী করে দাও সারা সংসার জুড়ে ।
কে দেখে বিকেল হলেই ঘরে ফিরতে হবে
সাজানো বাগান থাকলেই হাত ধরে নিক্তি পেড়ে
সমস্ত দিনের প্রহর অপেক্ষায় সূর্য গুনে
ভাতের থালা নিয়ে বসতেই হবে ।
যে বাক্যে পুরো অধ্যায় কর্মসূচীর ভোগ বিলাস
চলতি পথের ধুলো কাদায় থরে থরে কোলাহল জমা হয়  
তোমার মান তন্ত্রী জিজ্ঞাসার সঠিক উত্তরে  ।
আমি তো তারই কণা মাত্র । ।
      -০-০-০-