ঘণ্টা পড়লেই বুঝতে পারি স্কুল হল ছুটি
সাইরেন বাজলে বুঝতে পারতাম
শ্রমিকদের কাজ এখনও অনেক বাকী ।
পোস্টে ঠ্ং ঠ্ং শব্দ জাগছে রাত্রি প্রহরা
যান্ত্রিক আর্তস্বরে বুঝতে পারি যাচ্ছে
কোন বাহনে কোন সে আত্মহারা ।
ছোট খাটো ছেনি কিংবা হাতুড়ির তালগোল
গ্রাহ্য করে না ভবিষ্যত নেশায় এগিয়ে যাওয়া ;
ভূমিকম্পের হুড়মুড় আর ঝড়ের তীব্র মিছিল
সুনামি শোরগোল আর ঢেউ বাঁচা সংগ্রামী
সবই বোঝা যায় আপন কথার ঐশী
মনের ভাঙা গড়া নাই শব্দের মানবিক কারিগরী ।


                   -০-০-০-