আমার স্কুলে বেরনোর সময়  
কোন এক দাদু আসত,
তাঁর কারখানা বন্ধ ,
পেনশন, ছেলেদের উপশহর আহ্লাদ,
আর নিজের আধপেট গল্প করে যেত।
মা তার এই রাত নির্জন
ব্যাঘ্র জঙ্গলের কথা শুনত।
হাত গুটানো নি:স্ব বালির
রিক্ত নোনা স্বাদে
আমার খাওয়া হয়ে যেত।
মা লক্ষ্মীর ঝাঁপি খুলত
দাদুর আদর হাসি ঝরে পড়ত;
এসব আমাকে স্কুলের পথে
আরও অনেকটা এগিয়ে দিত।


আজ আর সেই দাদুর রৌদ্র শুকানো ছায়া
আমাদের বাড়িতে আর পড়ে না,
আমার স্কুল যাত্রা কবেই শেষ ।
ইট পাথরের অলি গলিতে
কোন এক দাদু
ঠিক তার হাহাকার দেখিয়ে যায়
ক'জন কুড়িয়ে বাড়িয়ে
স্কুলযাত্রা এগিয়ে দেয়।
               -০-০-০-০-