বাবার রোজগারে
আমাদের দুই ভাই দুই দিদির
আদর আহ্লাদ স্বাদ সংস্থান;
দিদিদের বিয়ে আর আমাদের পায়ে দাঁড়ান
অঙ্গাঙ্গী জড়িত।
তখন তিনি যা স্থির করতেন
তাই সবাই মুখবুজে মেনে নিতেন ।


তারপর আমরা নিজেরা আয় উপায় করতে লাগলাম  
সংসারে বউমা-রা এল ,
শুরু হল বাবার কাজের সমালোচনা
প্রত্যেকের যে যার মত প্রকাশ্যে বেরিয়ে এল
এমন কি মাও দু-চার কথা বলতে ছাড়ল না ;
কিন্তু কেউ আলোচনায় বসতে রাজি হল না
কেন না সবাই তখন প্রধান ।
একই সংসারে তিন তিনটে মাথা মাথা চাড়া দিয়ে উঠল ।
বাবা নিজেই নিজের মাথা নত করে
সংসারকে ভেঙে দিলেন – ছড়িয়ে পড়ল সবাই ।
এখন প্রতিটি সংসারেরই প্রত্যেকে মাথা
কিছুতেই টেকানো যাচ্ছে না তাদেরও সংসার ।


বাবাকে হারিয়ে মা আজও কাঁদে
বলে – সংসারে অনেকগুলো মাথা হলে
সংসার টেকে না ।
ভুল হোক ঠিক হোক
সংসারে একটি মাথাই ঠিক ।।  
           -০-০-০-০-