শীত জড়ানো বিকেল বইছে উত্তরা
বন্ধ জানলা হিমের পরশ পশরা;
সময় ঝরা পাতার আকুল দিনান্তে
পাখিদের নীড়ে ফেরা কোন সে বনান্তে।
মৌন হয়ে এল স্তব রূপ আলো ফিকে
বিভ্রাট কুয়াশা ছায়া ভরে দিকে দিকে,
শিশিরে সিক্ত ঘাসের বড্ড মুখ ভার
ধুলো বালি ধোঁয়াশায় ঠাঁই নাই তার।


দিন কষ্ট সারা বেলা গায় ওম রেখে
রাত তার পোহায় না রাঙা রোদে মেখে,
পরিশ্রান্ত কর্মশালা ঘর মুখী যাত্রা
গরম মানুষী খোঁজা সময়ের মাত্রা।
শীতের দহনে ঋতু জ্বালাও আগুন  
বিশ্ব জুড়ে শীত হোক আগামী ফাগুন।