আবিষ্ট চিন্তা তালগোল পাকায়
সংস্কারের ভবিষ্যৎ নিশান,
মন বিন্যাসে নানান ছাপ
আদুল বিছানায় ধুলো,
অনতি কর্মের পদাঙ্ক
আমাকে বিব্রত করে ।


ফেরি করা ক্লোন জন্ম
উপগ্রহ ছাতার তলে স্যাঁতস্যাঁতে,
হৃৎপিণ্ডের হৃদয় রহস্যে
মুনাফা মূলধন আয়েস করে।
সেখানে কিছুই নষ্ট নয়
চরিত্র - মনন - সত্যি – উপলব্ধি।


মৃত্যুঞ্জয় ত্রাসের ছন্দ রাজত্বে
মনীষীরা দেওয়ালে টাঙানো ;
মদের গ্লাসে একফোঁটা গঙ্গাজল  
ব্যাস, পৃথিবীটা কমলালেবুর মত,
ছিঁড়ে ফুঁড়ে ফালাফালা করে দাও।  


খেয়ে যাওয়া খেয়েই যায়
গেয়ে যাওয়া গেয়েই যায়
বলে যাওয়া বলেই যায়
আর দেখে যাওয়া দেখেই যায় ।
কিছুই বৃথা যায় না,
প্রগতিতে সবই ঘটনা
সাদা আর কালো
তুমি আর আমি।
        -০-০-০-০-