তোমার মূর্তিখানি দেখেছি
শুধু কুচকাওয়াজের মাঠে
স্বাধীনতা আর বিজয় দিবস উৎসব পালনে;

উড়ছে পতাকা দপ্তরে  
আমি থাকি যে এ দেশে তাই গর্বিত মনে করি
পতাকার রঙে রঙিন হয়ে কত কি না স্বপ্ন দেখি
বেঁচে থাকার সার্থক ভাবনায় আমি তারই প্রতিচ্ছবি।


তবুও এত সন্ত্রাস ঝনঝন বিকেলের ভারি হাওয়া
মরতে মরতে শামুকের মত খুব কষ্টে বাঁচা,
পায়ের তলায় রোজ এই আছে
এই নেই কোন মাটি,
নদী থেকে জল বেছে কুড়াই শুধু পলি।


তবুও আমি বেঁচে আছি
তোমাকে রাখতে বাঁচিয়ে
জীবনের গান জীবন গাইছি
হয়তো ভিন্ন সুরে।